6th and 7th Annual Summative Assessment Guidelines 2023 PDF

0

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf

  • ২০২৩ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কীভাবে করতে হবে তার নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।
  • স্কুল-মাদ্রাসার নতুন শিক্ষাক্রমের প্রকাশিত মূল্যায় রুটিন অনুসারে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক মূল্যায়ন ৫ নভেম্বর থেকে শুরু হবে।
  • দেশের সকল মাধ্যমিক পর্যায়ের স্কুল-মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা প্রদান করেছে সংশ্লিষ্ট অধিদপ্তর।
  • ১৫ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে পাঠানো এক নোটিশে, বার্ষিক সামষ্টিক মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়।
  • নোটিশে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য নির্দেশিকা তৈরি করা হয়েছে। নির্দেশীকাটি ২৯/১০/২০২৩  খ্রি. তারিখে শিক্ষা প্রতিষ্ঠানে জরুরিভাবে প্রেরণ করা হবে বলে জানানো হয়েছে।
  • উল্লেখ্য, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন পরীক্ষা ৫ নভেম্বর থেকে শুরু হবে। মূল্যায়ন চলবে ২৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। বোর্ড ইতোমধ্যে দুই শ্রেণির মূল্যায়ন পরীক্ষার রুটিন প্রকাশ করেছে।
6th and 7th Annual Summative Assessment Guidelines 2023 PDF
6th and 7th Annual Summative Assessment Guidelines 2023 PDF

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের নিয়ম


নিচের অনুচ্ছেদে বর্ণিত নিয়ম অনুসারে শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন  করতে হবে।

১। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা ২৯/১০/২০২৩ ইং (রবিবার) তারিখে সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ করা হবে।

২। নির্দেশনা মোতাবেক সকল বিষয়ে বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে।

৩। বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট কার্ড এর ফরমেট এবং পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

৪। পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের উপস্থিতির হার এবং নির্ধারিত সংখ্যক বিষয়ে পারদর্শিতার সমন্বিত ফলাফল বিবেচনা করা হবে।

৫। রিপোর্ট কার্ডে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য শিক্ষার্থীদের পারদর্শিতার বিস্তারিত বিবরণ উল্লেখ থাকবে।

৬। বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা শিক্ষাপ্রতিষ্ঠানে পৌছানোর পরে ০২/১১/২০২৩ ইং (বৃহস্পতিবার) তারিখের মধ্যে অভিভাবক সমাবেশ করে, বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন সম্পর্কে অবহিত করে সমাবেশের তথ্য ও ছবি উপজেলা শিক্ষা অফিসে প্রেরণ করতে হবে।

এ বিষয়ে বিস্তারিত জানুন এনসিটিবি প্রকাশিত নোটিশ থেকে।


লক্ষ্য করুন: মূল্যায়ন নির্দেশীকার পিডিএফ কপি ২৯/১০/২০২৩ খ্রি. তারিখে বোর্ড থেকে প্রকাশ করা হবে। আমরা কপিটি (PDF) পেলে এই প্রতিবেদনে যুক্ত করবো।

Post a Comment

0Comments

Post a Comment (0)